সমসাময়িক আমি ও আমার কাজকর্ম

sc sc

আগেই বলে নেই এই লেখাটা নিজেকে মোটিভেট করার জন্য। জানি না লিখে কোন কাজ হবে কিনা। প্রসঙ্গে আসা যাক, আজ ১মাস হয়ে গেল প্রায় আমাদের নতুন কোম্পানির আইনগত নিবন্ধন হয়ে গেছে এথন তো মাত্র কাজের শুরু। আর আমি এখনও ঝিমাচ্ছি… আজ পর্যন্ত কোন কৌশলগত পরিকল্পনা নেই, নেই কোন  কাজের তালিকা। মনে হচ্ছে আবার বুঝি ঝিমুনি চলে আসে। এই লেখাও শেষ করতে পারব না।

বিজ্ঞানের জন্য যে মনের ভিতর একটা টান আছে তা অনেক আগেই জানা হয়েছিল। সেই বিজ্ঞান কল্প কাহিনি থেকে শুরু করে বাংলায় ডাবিং করা ম্যাকগাইভার, নাইট রাইডার’স, আর্থ ( Earth- The Final Conflict) দেখে আরও বেশি বেশি মাথা খারাপ হয়ে যেত। পরতে হবে বিজ্ঞান জানতে হবে বিজ্ঞান। নতুন কিছু আসলেই সেটা চাই চাই।

এখনও আমার মনে পরে  Yo Yo’র কথা। সাধারন গুলো আমার ছিল দুইটা। কিন্তু লাল বাতি জ্বালানো গুলো ছিল না। যাইহোক মা’কে বলালাম কিনে দাও। না দিবে না সে, কারন সারাদিন পড়া বাদ দিয়ে ঘুরে বেরানোর সাস্থি। তারপর এল ব্রিক গেম  ওরে মাথা নষ্ট … মনে হয় একটা ছোট কম্পিউটার। বেশ কিছু ছিল আমার আর ছোট ভাইয়ের জেদে পাওয়া।

উপরে দুই প্যারা লিখলাম এ জন্যে যে বিজ্ঞান নিয়ে অনার্স করতে পারি নাই তাই বলে কি বিজ্ঞান ছাড়ব? না এ হতেই পারে না। তাই এবার নতুন কোম্পানি দিয়ে ফেললাম প্রযুক্তি নির্ভর। বলবেন সাহস তো কম না? হুম আমি সাহস পাই কারন আমার কাছে আছে বিশাল বন্ধু বাহিনি। যারা আজ আছে প্রযুক্তির মাঠে বীরদর্পে। তাহের কিছু উপদেশ, দিক নির্দেশনা আর মূল্যবান সময় নিয়েই আমাদের এই কোম্পানির আসল স্থায়ী সম্পতি।

আমরা স্বপ্নদেখি, একদিন আমারা   Angry Birds   বা  Despicable Me: Minion Rush এরমত গেম নিয়ে কাজ করব।  আমদের দেশের কোন ব্যাংক বা অন্য প্রতিষ্টান কে বাইরের দেশের সফটওয়্যার নিয়ে বোঝা বাড়াতে না হয়। যদিও অনেকে চেষ্টা করছে, তবুও যেন কম হয়ে আছে। দরকার আরও চেষ্টা সম্মিলিত চেষ্টা।

আমাদের কাজ করার ইচ্ছা বেশি Cloud, Big Data, Security and Privacy in Mobile Tech আরও কত কি…। যদি সব কিছু ঠিক থাকে অর্থের যোগান হয় তবে আমরা  Cloud Computing আর Big Data’ র কর্মশালায় যাব। দেখব টেক জায়ান্ট’ রা কি করবে আগামি বছর গুলতে আর আমারা কি করার সক্ষমতা রাখি।

সবশেষে  Science Congress এর কথা বলি। এবার ভাল ভাবেই যোগ দান করব এই বিশাল টিম এর সাথে। এই সপ্তাহেই গাইবান্ধা আর জয়পুরহাট এ যাব এর বার্তা নিয়ে। আসা করছি ভালভাবে করতে পারব সব। তবে দরকার সবার সাহায্য। যদি কারও সময় থাকে তাহলে দয়া করে আমার সাথে যোগাযোগ করবেন। বিশেষ করে গাইবান্ধা আর জয়পুরহাট এর কর্মশালার আগে।

1656146_276119945903192_5024927695705411857_n

ঘুম ঘুম ক্লাস রুম… এক বড় ভাইয়ের পোস্ট দেখে সত্যিই ঘুম চলে আসলো…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *